Wednesday, 10 January 2018

বাংলাদেশের জন্ম ২৬ মার্চ না ১৬ ডিসেম্বর?

বাংলাদেশের জন্ম দিন কবে? ১৬ ডিসেম্বর না ২৬ মার্চ?  

স্বাধীনতার ঘোষণা এসেছিলো ২৬ মার্চ এবং সে দিন থেকে আমরা আমাদেরকে নতুন দেশ বাংলাদেশে নাগরিক হিসেবে গণ্য করা শুরু করেছিলাম। সে দিন থেকেই আমরা পাকিস্তানের কিছু না। তাই ২৬ মার্চকে আমরা পালন করি স্বাধীনতা দিবস। আর স্বাধীনতা দিবসই হল আমাদের বাংলাদেশের জন্মদিন। কারণ সে দিন থেকেই আমরা স্বাধীন ছিলাম কিন্তু পাকিস্তান সরকার এবং পাক হানাদাররা আমাদের স্বাধীনতাকে মেনে নিতে পারে নাই।

মুজিবনগর সরকার: আমাদের একটা অস্থায়ী সরকার গঠিত হয়েছিল ১৯৭১ সালের ১০ই এপ্রিলে মুক্তিযুদ্ধকে ভালোভাবে পরিচালনার জন্য গঠিত অস্থায়ী সরকার/ মুজিবনগর সরকার হল বাংলাদেশের প্রথম সরকার। এই সরকারের মন্ত্রীপরিষদের সদস্যরা ১৯৭১ সালের ১৭ই এপ্রিল শপথ গ্রহণ করেন। আপনারা দেখেন আমরা ১৬ ডিসেম্বরের আগেই একটা সরকার পেয়েছিলাম।


সংবিধানের প্রস্তাবনা: the preamble of the Constitution of the People's Republic of Bangladesh  একটু দেখে নিন।


Why is March 26 observed as Independence Day in Bangladesh instead of December 16?

আমরা মাস যুদ্ধ করে বিজয় ছিনিয়ে এনেছি ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। ওই দিনে পাকিস্তানের নিয়াজি যৌথ বাহিনীর (বাংলাদেশ ভারতের সমন্বয়ে গঠিত) কাছে আত্মসমর্পণ করে। সেদিন ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানের পক্ষে আত্মসমর্পণের দলিলে স্বাক্ষর করেন জেনারেল জেনারেল কে কে নিয়াজি। তিনি জয়েন্ট ফোর্সের প্রধান জেনারেল জেনারেল জগজিৎ সিং অরোরার কাছে সারেন্ডার করেন। সেই প্রোগ্রামে মুক্তিবাহিনীর উপ-সর্বাধিনায়ক ডেপুটি চীফ অব স্টাফ গ্রুপ ক্যাপ্টেন কে খোন্দকার উপস্থিত ছিলেন (জেনারেল ওসমানী উপস্থিত ছিলেন না) এখন আমরা ১৬ ডিসেম্বরকে বিজয় দিবস হিসেবে পালন করি।

Birthday of Bangladesh: That is why 26th March is observed as Independence Day in Bangladesh instead of 16th December.



0 comments:

Post a comment